ট্রেনচালকদের উন্নত প্রশিক্ষণ প্রয়োজন : প্রধানমন্ত্রী

বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে তার জন্য ট্রেনচালকদের উন্নত প্রশিক্ষণ প্রয়োজন। এছাড়া রেল সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকা কর্তৃপক্ষ বেপজার ৩৪তম গভর্নিং বোর্ডের সভার শুরুতে দেওয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী একথা বলেন।

শেখ হাসিনা বলেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। এ ব্যাপারে আমাদের রেলে যারা কাজ করেন তাদের সতর্ক করা উচিত। সেই সঙ্গে যারা রেলের চালক তাদেরও প্রশিক্ষণ প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বুলবুলের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে পারলাম কিন্তু দুর্ভাগ্য যে এখানে দুর্ঘটনা ঘটে গেল। ঠিক জানি না কেন এ শীত মৌসুম আসলেই শুধু আমাদের দেশে নয়, সারাবিশ্বেই রেলের দুর্ঘটনা ঘটতে থাকে।

তিনি আরও বলেন, ‘যাই হোক, একটা দুর্ঘটনা ঘটে গেছে। যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করছি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমরা যথাযথ ব্যবস্থার জন্য যা যা প্রয়োজন সেটা করছি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘রেল যোগাযোগ সবচেয়ে নিরাপদ এবং আমরাও এ ব্যাপারে গুরুত্ব দিচ্ছি।’

উদ্ধার তৎপরতা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের রেলমন্ত্রী ওখানে চলে গেছেন। উদ্ধারকাজ ও প্রয়োজনীয় সবকিছু করা হচ্ছে।’

সোমবার রাত ৩টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা আর সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষে কয়েকটি বগি দুমড়ে-মুচড়ে যায়। এতে ১৬ জন মারা যান ও শতাধিক যাত্রী আহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.