কুলিয়ারচরে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত।

বাংলাদেশ

শাহীন সুলতানা, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি :

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন-২০২০ উপলক্ষে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার (১২মার্চ) সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে অনুষ্ঠিত উদ্বুদ্ধকরণ সভায় স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা ডা. মোহাম্মদ ওমর খসরু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দ নূরে আলম, মহিলা ভাইস চেয়ারম্যান সাঈদা খানম মুক্তা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ্ব মো. এনামুল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আলতাফ হোসেন, ছয়সূতী ইউপি চেয়ারম্যান মীর মো. মিছবাহুল ইসলাম, জামিয়া আরাবিয়া নুরুল উলুম কুলিয়ারচর মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি আবদুল কাইয়ুম খান, ডুমরাকান্দা বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা লায়ন মো. আলী আকবর খান, সাংবাদিক মুহাম্মদ কাইসার হামিদ, সাংবাদিক মো. নাঈমুজ্জামান নাঈম সহ জনপ্রতিনিধি, শিক্ষক, এনজিও প্রতিনিধি, ইমাম, সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারীবৃন্দ।

এসময় হাম-রুবেলা সম্পর্কে গণসচেতনতামূলক বক্তব্য রাখেন, স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. মো. ফাহাদ হোসেন।

উদ্বুদ্ধকরণ সভায় স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ ওমর খসরু তার বক্তব্যে বলেন, হাম এবং রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এদুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যে কোন বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশী দেখা দেয়। হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। এছাড়া তিনি আরো বলেন, আপনার এলাকায় একটি শিশুও যদি হাম-রুবেলা (এমআর) টিকা থেকে বাদ পড়ে তাহলে তার পাশাপাশি অন্য শিশুরাও হাম-রুবেলার ঝুঁকিমুক্ত থাকবেনা। তাই আসুন, এই ক্যাম্পেইন সফল করতে সকল শিশুর হাম-রুবেলা (এম আর) টিকা প্রাপ্তি নিশ্চিত করি।
সারাদেশের ন্যায় কুলিয়ারচরে শুক্রবার ও সরকারী বন্ধের দিন ব্যাতিত আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত প্রথম সপ্তাহ এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহ হাম-রুবেলার টিকাদান কর্মসূচী অনুষ্ঠিত হইবে।
এ কর্মসুচীতে ৯ মাস থেকে শুরু করে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে টিকা দেওয়ার জন্য আহবান জানান।

অনুষ্ঠান পরিচালনা করেন, স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন মো. সাজ্জাদ হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *