‘এলাকার মানুষ খুন্তি দিয়ে পিচ উঠিয়ে ফেলেছে’

বাংলাদেশ

fb tw gp 
চাঁদপুরের কচুয়ায় আড়াই কিলোমিটার সড়কের পাকাকরণ শেষ হয়েছে মঙ্গলবার। তবে কাজ শেষ করার দুই দিনের মাথায় উঠে যাচ্ছে সড়কের পিচ। কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।
কচুয়া উপজেলার মনপুরা গ্রামে কচুয়া-কাশিমপুর হাইওয়ে সড়ক থেকে মনপুরা গ্রামের মাদ্রাসা পর্যন্ত আড়াই কিলোমিটার পাকাকরণের জন্য ২০১৫ সালে দরপত্র আহ্বান করা হয়। তবে, শুরু থেকেই ঠিকাদারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ।
স্থানীয় একজন বলেন, এই কাজে ব্যবহৃত ইট বালু পাথর সবই নিম্নমানের। রাস্তার দুই পাশের রেলিংয়ে ভাল ইট ব্যবহারের বদলে নিম্নমানের ইট ব্যবহার করা হয়। এছাড়া কার্পেটিং দেয়ার আগে বিটুমিন না দিয়ে পিচ করা হয়েছে।
গত মঙ্গলবার সড়কটি পিচঢালাই করা হয়। কিন্তু বৃহস্পতিবার (১৬ মে) গ্রামবাসী হাঁটতে গিয়ে দেখেন তাঁদের জুতার সঙ্গে পিচ উঠে আসছে।
অভিযোগ পেয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির সড়কের কাজ পরিদর্শন করেন। এসময় তিনি অনিয়মের অভিযোগের সত্যতা খুঁজে পান। চেয়ারম্যান জানান, স্থানীয় ঠিকাদার মো. সুমন প্রধানীয়া কাজটি করেছেন। কাজের মান অত্যন্ত খারাপ। সড়কটির ৫০ জায়গায় পরীক্ষা করে দেখা গেছে, হাত দিতেই পিচের ঢালাই উঠে যাচ্ছে। উপজেলা প্রকৌশলীকে কাজটি আবার করার জন্য নির্দেশ দিয়েছি।
তবে অভিযোগ অস্বীকার করে ঠিকাদার সুমন প্রধানীয়া বলেন, কাজের মান ঠিকই ছিল। কাজটি সড়ক ও জনপথ (সওজ) বিভাগের লোকজনের সামনেই করা হয়েছে। এলাকার কিছু লোক সড়কের উত্তর অংশে খুন্তি দিয়ে পিচ তুলে ফেলেছেন। এ কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ বলেন, স্থানীয় প্রকৌশলীকে সরেজমিনে দেখে কাজ নিম্নমানের হলে তা বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছি।
উপজেলা প্রকৌশলী সৈয়দ জাকির হোসেন বলেন, কাজটি শেষ করলেও ঠিকাদারের বিল দেওয়া হয়নি। আমরা খতিয়ে দেখব। প্রয়োজনে কাজটি আবার করা হবে। সূত্রে: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *