আবারো মাদুরোবিরোধী বিক্ষোভে উত্তাল ভেনেজুয়ালা

আন্তর্জাতিক
ভেনেজুয়েলার সাবেক গোয়েন্দা প্রধানকে ‘বিশ্বাসঘাতক’ বলে আখ্যা দিয়ে সম্প্রতি বিরোধী দলের ডাকা অভ্যুত্থানে হুয়ান গুয়াইদোকে সহযোগিতার অভিযোগ তুলেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশে চলমান রাজনৈতিক অস্থিরতা নিরসনে সহায়তার জন্য মার্কিন সেনাবাহিনীর মুখাপেক্ষী হবেন বলে জানিয়েছেন বিরোধী দলীয় নেতা গুয়ান গুয়াইদো।
এদিকে মার্কিন কোস্টগার্ডের একটি জলযান অবৈধভাবে ভেনেজুয়েলার জলসীমায় প্রবেশ করেছে বলে দাবি করে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর ডাকে শুক্রবারও ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে ব্যাপক বিক্ষোভ করেন বিরোধী দলের এক হাজারের বেশি সমর্থক। এসময় তারা দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে এবং অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের জন্য মাদুরো সরকারের পতনের জোড়ালো দাবি তোলেন।

এক সমর্থক বলেন, এই আন্দোলন বৃথা যাবে না। ভেনেজুয়েলায় শান্তি ফিরবেই। পুরো বিশ্ব আমাদের সঙ্গে আছে। আমাদের ভয়ের কিছু নেই।

বিক্ষোভে অংশ নিয়ে গুয়াইদো বলেন, দেশে চলমান সংকট নিরসনে সহযোগিতা চেয়ে শিগগিরি পেস্টাগনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ওয়াশিংটনে নিযুক্ত তার প্রতিনিধিরা।

গুয়াইদো বলেন, ‘বিরোধী দলের শীর্ষ নেতাদের ইচ্ছামতো গ্রেফতার করে মাদুরো আমাদের রাজপথে বিকল করার চেষ্টা করছেন। কিন্তু তার সঙ্গে আমাদের লড়াই হবে এই রাজপথেই। মার্কিন সেনাবাহিনী যদি আমাদের সহযোগিতা করতে রাজি হয়, তবে অচিরেই আমাদের বিজয় নিশ্চিত।’

ভেনেজুয়েলার সাবেক গোয়েন্দা প্রধান গুয়াইদোর অভ্যুত্থানের ডাকে তাকে সমর্থন করেছিলেন বলে অভিযোগ তুলেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এসময় সাবেক ওই গোয়েন্দা প্রধানকে ‘বিশ্বাসঘাতক’ বলে তিরস্কার করেন তিনি।

একই দিন, দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জানান, মাদক বিরোধী অভিযান চালাতে গিয়ে মার্কিন কোস্টগার্ডের একটি জলযান অবৈধভাবে ভেনেজুয়েলার জলসীমায় প্রবেশ করেছে। তবে ভেনেজুয়েলার নৌবাহিনীর প্রচেষ্টায় অনুপ্রবেশ করা মার্কিন ওই কর্মকর্তাদের সেখান থেকে সরিয়ে দেয়া হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির পাদ্রিনো।

সংকটের শুরু থেকেই বিশ্ব সম্প্রদায় আলোচনার মাধ্যমে ভেনেজুয়েলার রাজনৈতিক সমস্যার সমাধানের আহ্বান জানিয়ে আসলেও দুই পক্ষের কেউ এখন পর্যন্ত তাতে সায় দেয়নি। বরং সংকট নিরসনে হুয়ান গুয়াইদো মার্কিন সেনাবাহিনীর দারস্থ হওয়ার যে পরিকল্পনা করছেন, তার পরিণতি কখনওই শুভ হবে না বলেও সতর্ক করছেন বিশ্লেষকরা। সূত্রে সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *