বাংলাদেশিদের ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান

আন্তর্জাতিক জাতীয়

বাংলাদেশিদের ওপর থেকে ১০টি ক্যাটাগরিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান সরকার।

বুধবার ঢাকার ওমান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গত বছরের অক্টোবরে জারি করা ভিসা নিষেধাজ্ঞা থেকে কিছু শ্রেণির বাংলাদেশি নাগরিককে অব্যাহতি দেওয়ার জন্য ওমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্প্রতি একটি সিদ্ধান্ত নিয়েছে।

শিথিল হওয়া বিভাগগুলো হলো: পারিবারিক ভিসা, জিসিসিভুক্ত [গালফ কো-অপারেশন কাউন্সিল] দেশগুলোতে বসবাসকারী বাংলাদেশের নাগরিকদের জন্য ভ্রমণ (ভিজিটেশন) ভিসা, চিকিৎসক, প্রকৌশলী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, সমস্ত ধরনের অফিসিয়াল ভিসা এবং উচ্চ আয়ের পর্যটক।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ঢাকায় ওমান দূতাবাস উল্লিখিত বিভাগসমূহের আবেদনকারীদের কাছ থেকে সমস্ত আবেদন গ্রহণ ও প্রক্রিয়া করবে এবং ভিসা ইস্যু করার জন্য রয়্যাল ওমান পুলিশের (আরওপি) সঙ্গে যথাযথভাবে সমন্বয় করবে।

‘অনুরোধকৃত ভিসার জন্য আবেদনকারীর যোগ্যতা যাচাই করতে সমস্ত আবেদনপত্র যথাযথভাবে প্রত্যয়িত কাগজপত্রসহ জমা দিতে হবে। প্রতিটি আবেদনের বিবরণের ওপর নির্ভর করে আবেদনের প্রক্রিয়াকরণে এক থেকে চার সপ্তাহ সময় লাগবে।’ ওমান দূতাবাস বলেছে, বাংলাদেশ ও ওমান কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি সম্ভব ভিসা নিষেধাজ্ঞা ওঠাতে কাজ করছে এবং এ লক্ষ্যে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার সিদ্ধান্ত সম্পূর্ণরূপে অরাজনৈতিক উল্লেখ করে দূতাবাস বলেছে, ওমানের বিদেশি শ্রম বাজারের নিয়মিত এবং চলমান পর্যালোচনা প্রক্রিয়া-সম্পর্কিত প্রযুক্তিগত কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.