মেঘনায় ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের সমন্বয়ককে ৫ বছরের কারাদণ্ড

মেঘনা উপজেলা

কুমিল্লার মেঘনা উপজেলায় ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা আত্মসাতের ঘটনায় তৎকালীন প্রকল্প সমন্বয়ক মো. সাইফুল ইসলামকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আত্মসাৎ করা অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

আজ রোববার বিকেলে কুমিল্লা বিশেষ জজ আদালতের বিচারক বেগম সামছুন্নাহার আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। সাইফুল ইসলাম পলাতক থাকায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

আসামি সাইফুল উপজেলার লক্ষণ খোলাম এলাকার আবদুর রাজ্জাকের ছেলে। তাঁকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় কুমিল্লার উপপরিচালক ফজলুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্রে জানা গেছে, সাইফুল মেঘনা উপজেলার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের সমন্বয়ক থাকাকালে ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের মে মাস পর্যন্ত ৩২ লাখ ১৬ হাজার ৮০০ টাকার প্রতারণা ও আত্মসাৎ করেন বলে অডিটে উঠে আসে। এ নিয়ে প্রকল্পের মাঠ সহকারী মোখলেসুর রহমান বাদী হয়ে দুদক আইনে মেঘনা থানায় একটি মামলা করেন।

মামলার পর দুদকের প্রধান কার্যালয়ের বর্তমান উপপরিচালক মোহা. নুরুল হুদা তদন্ত শুরু করেন। মামলার বিচারকার্যে আসামি সাইফুল ইসলাম দোষী সাব্যস্ত হওয়ায় আদালত তাঁকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা অর্থদণ্ড দেন। অর্থদণ্ডের টাকা আগামী ৬০ দিনের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.