মেঘনা ভূমি অফিসকে দুর্নীতিমুক্ত করতে এসিল্যান্ডের নানা উদ্যোগ।

কুমিল্লা চট্টগ্রাম বিভাগ জাতীয়

মোঃ আলাউদ্দিন:ভূমি অফিসকে দুর্নীতিমুক্ত করতে কুমিল্লা মেঘনা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে মুসলিমাকে নানা উদ্যোগ নিতে দেখা গেছে। ইতিমধ্যে ভূমি অফিসসহ সকল ইউনিয়ন ভূমি কর্মকর্তাদের অতিরিক্ত ‘ফি’ আদায়ের ব্যাপারে সতর্ক হওয়ার জন্য কঠোর নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি জমির নামজারি করার সময় তৃতীয়পক্ষ না ধরে ও কারো সঙ্গে সরকারি ফি’র অতিরিক্ত আর্থিক লেনদেন না করতে মেঘনাবাসিকে আহ্বান জানান তিনি।

সোমবার (২ আগস্ট) আমাদের এই প্রতিনিধির সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, জমির নামজারীর ক্ষেত্রে সরকার নির্ধারিত কোর্ট ফি ২০, নোটিশ জারী ফি ৫০, রেকর্ড সংশোধন ফি ১,০০০ এবং মিউটেশন খতিয়ান ফি ১০০ সহ সর্বমোট ১,১৭০ টাকা লাগে। এর বাইরে অতিরিক্ত কোনো ফি লাগে না। তবে যদি কেউ অযথা হয়রানির শিকার হয় বা কোনো কর্মকর্তা অতিরিক্ত টাকা দাবি করে তাহলে আপনি সংবাদ প্রচারের মাধ্যমে জানিয়ে দেন যেন ভুক্তভোগীরা আমার সঙ্গে যোগাযোগ করে।

তিনি আরও বলেন- বর্তমানে ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করা হয়েছে৷ এক্ষেত্রে ব্যক্তি নিজেই ঘরে বসে নামজারির আবেদন করতে পারবেন। কিন্তু অনেক ক্ষেত্রে আবেদনকারী নিজের মোবাইল নাম্বার ব্যাবহার না করে তৃতীয় ব্যক্তির মোবাইল নাম্বার ব্যবহার করে। যার ফলে তৃতীয় ব্যক্তিটি অনৈতিক সুবিধা নিতে সুযোগ পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.