মেঘনায় ভাঙনের মুখে আশ্রয়ণের ১৭ ঘর

মেঘনা উপজেলা

কুমিল্লা মেঘনা উপজেলার মেঘনা নদীতে গত তিন-চার দিন ধরে থৈ থৈ করে বাড়ছে পানি, আশঙ্কা দেখা দিচ্ছে বন্যার। সেসঙ্গে বাড়ছে নদীর ঢেউ আর এই ঢেউয়ের কারণে উপজেলার নলচর গ্রামের পশ্চিম-উত্তরে মেঘনা নদীর পাড়ে আশ্রয়ণ প্রকল্পের ১৭টি বসতি নদীর গর্ভে বিলীন হওয়ার পথে। এই নদীভাঙন ঠেকাতে না পারলে আশ্রয়ণ প্রকল্পের ২০২১-২০২২ অর্থবছরে ৩৩ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দের ঘরবাড়িসহ বিস্তীর্ণ এলাকা ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে, যার ফলে আতঙ্কে রয়েছে এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা মনসুর আহমেদ বলেন, যেভাবে পানি এবং নদীর ঢেউ বাড়ছে এতে শুধু প্রকল্পের বাড়িঘরই নয়, পুরো গ্রামই নদীর স্রোতে ভেসে যাবে। আমাদের বাড়িঘর কখন ভেঙে যায় সেই চিন্তায় রাতে ঘুমাতে পারছি না। আমরা এখন বড় অসহায়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ভোরের কাগজকে বলেন, আমি সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে উপজেলা পরিষদের চেয়ারম্যানকে নিয়ে গত সোমবার বেলা ১১টার দিকে ভাঙনকবলিত আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করে ১৭টি পরিবারের তথ্য সংগ্রহ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করি।

এ বিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজ বলেন, আমি সরজমিন পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাহায্য-সহযোগিতা যা প্রয়োজন তা দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.