সাপাহারে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উদযাপন।

রাজশাহী বিভাগ নওগাঁ
নওগাঁর সাপাহারে”পাখির মাধ্যমে যুক্ত সমগ্র বিশ্ব” এই প্রতিপাদ্য নিয়ে  নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উদযাপন করা হয়েছে।
শনিবার বেলা ১১ টায় উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল তীরবর্তী পাহাড়ীপুকুর বদ্ধভূমি চত্ত্বরে জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি সোহানুর রহমান সবুজের সভাপতিত্বে অলোচনা সভায় উপজেলা সমাজ সেবা অফিসার আবুল মনসুর আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এসময় জবই বিল কে পাখি সংরক্ষিত অঞ্চল হিসেবে গড়ে তোলা ও বিলটিকে পর্যটন সমৃদ্ধ ইকোপার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করার জন্য বক্তারা খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।
আলোচনা সভা শেষে সংগঠনটির উদ্যোগে বদ্ধভূমীতে জীববৈচিত্র্য সংরক্ষক এ সৌন্দর্য বর্ধক বৃক্ষরোপণ, বন্যপ্রাণী অপরাধ দমন শাখা কতৃক প্রদত্ব বিলের রাস্তায় পরিযায়ী পাখি সংরক্ষণ সম্বলিত বিলবোর্ড স্থাপন, স্থানীয় জনগণ ও জেলেদের সচেতন করতে মাইকিং করা হয়।
জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সোহানুর রহমান সবুজ বলেন, আমরা আশা করি পরিযায়ী পাখিদের নিরাপদ পরিবেশ তৈরি করা হলে অন্যান্য বছরের মত এ বছরেও হাজার হাজার পরিযায়ী পাখির কলতানে মুখরিত থাকবে ঐতিহ্যবাহী এই বিলটি।
সংগঠনের উপদেষ্টা সাংবাদিক জাহাঙ্গীর আলম মানিক, বিশিষ্ট ব্যবসায়ী মজিবুর রহমান, সাংবাদিক হাফিজুল হক, সাংবাদিক সোহেল চৌধুরী রানা সহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *