1. dainikajkermeghna@gmail.com : Saiful :
  2. alauddinislam015@gmail.com : মো: আলাউদ্দিন : মো: আলাউদ্দিন
  3. mahdihasan990@gmail.com : Mahdi Hasan : Mahdi Hasan
  4. najmulhossin2050@gmail.com : Najmul Hossain : Najmul Hossain
  5. sz.rony766@gmail.com : শহীদুজ্জামান রনী। : Sz rony
শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ - দৈনিক আজকের মেঘনা
বুধবার, ১৮ মে ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সংবাদিক ইমরুলের নামে পরিকল্পিত অপপ্রচার সংবাদিক মহলের নিন্দা। হারিয়ে যাওয়া ৯ ভরি ১৪ আনা স্বর্ণালংকার মেঘনা থানা পুলিশ কর্তৃক উদ্ধার। রাজাপুরে অসহায় সুবিধা বঞ্চিতদের মাঝে ঈদবস্ত্র বিতরন করেছেন ইঞ্জিনিয়ার আবুল কাসেম সীমান্ত মেঘনায় ঈদ উপহার বিতরণ করেন খন্দকার বাতেন। মেঘনায় ঈদ উপহার ঘর পেলেন ২২ গৃহহীন পরিবার। মেঘনায় তৌফিক ও সোলমান এর উপর সন্ত্রাসী হামলার ঘটনায় মানববন্ধন করে এলাকাবাসী। মেঘনায় অভিবাসী কর্মী উন্নয়ন সংস্থার অভিযোগ ব্যবস্থাপনা কমিটি গঠন। মেঘনায় রোবটিক্স বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত নলছিটিতে ভিজিডি কার্যক্রমের অগ্রগতি পর্যালেচনা সভা অনুষ্ঠিত মেঘনায় নারী দিবসে র‍্যালী ও আলোচনা সভা।

শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ

দৈনিক আজকের মেঘনা
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৪৭ বার পঠিত

জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে ২০০৭ সালের ১১ জানুয়ারি ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার দেশের ক্ষমতায় আসে। সেনা-সমর্থিত সেই সরকার রাজনৈতিক সংস্কারের বিতর্কিত নানা উদ্যোগ নিলে ব্যাপক সমালোচনার মুখে পড়ে। ওয়ান-ইলেভেনের সরকার নামে কুখ্যাতি পাওয়া সেই তত্ত্বাবধায়ক সরকারের কুশীলবেরা ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশের প্রধান দুই রাজনৈতিক দলের শীর্ষ দুই নেতাকে রাজনীতি থেকে নিষ্ক্রিয় করার ষড়যন্ত্র শুরু করে।

এরই ধারাবাহিকতায় কথিত দুর্নীতিবিরোধী অভিযানের নামে ২০০৭ সালের ১৬ জুলাই ভোরে ধানমন্ডির সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়। প্রতিবছর এই দিনটিকে ‘শেখ হাসিনার কারাবন্দী দিবস’ হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো এ দিনটিকে ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ হিসেবেও পালন করে থাকে। করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও বড় কোনো কর্মসূচিতে না গিয়ে সীমিত পরিসরে দিনটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

২০০৭ সালে শেখ হাসিনাকে গ্রেপ্তারের আগেই তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগে একাধিক মামলা করে সরকার। গ্রেপ্তারের পর তাঁকে রাখা হয় জাতীয় সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে। সংসদ ভবন চত্বরে অস্থায়ী আদালতে শুরু হয় বিচারপ্রক্রিয়া। কিন্তু শেখ হাসিনার মুক্তির দাবিতে জরুরি অবস্থার মধ্যেই দেশে প্রতিবাদের ঝড় ওঠে। তত্ত্বাবধায়ক সরকারের ওপর বাড়তে থাকে জাতীয় ও আন্তর্জাতিক চাপ।

এদিকে কারাগারে শেখ হাসিনার শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ২০০৮ সালের ১১ জুন ৮ সপ্তাহের জন্য শেখ হাসিনাকে জামিন দিতে বাধ্য হয় সরকার। মুক্তি পেয়ে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যান শেখ হাসিনা। চিকিৎসা শেষে ওই বছরের ৬ জুন দেশে ফেরেন। পরে ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয় অর্জন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপরের দুই নির্বাচনে জিতে বর্তমানে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি।

শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে আজ শুক্রবার বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী–ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো।
এ ছাড়া জুমার নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
কপিরাইটঃ ২০১৯ দৈনিক আজকের মেঘনা এর সকল স্বত্ব সংরক্ষিত।
Theme Customized BY LatestNews