কুমিল্লায় বজ্রাঘাত রোধে লাল সবুজের তালের বীজ রোপণ।

দাউদকান্দি উপজেলা

 

বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে দেড় হাজার তাল বীজ রোপণের উদ্যোগ নিয়েছে লাল সবুজ উন্নয়ন সংঘ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।
মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ৯ ঘটিকায় জেলার দাউদকান্দি উপজেলার শ্রীরায়েরচ, পদুয়া গ্রামের সড়কের দুই পাশে তাল বীজ রোপণের মাধ্যমে এই কর্মসূচীর উদ্বোধন করেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেল।

 

দাউদকান্দির শ্রীরায়েরচর গ্রাম থেকে কর্মসূচী শুরু হয়ে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার গালিমখা, অানোয়ারপুর পর্যন্ত দেড় হাজার তাল বীজ রোপণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন লাল সবুজ উন্নয়ন সংঘের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফরিদ ভূইয়া, অর্থ সম্পাদক সাইদুল হাসান, দাউদকান্দি উপজেলা শাখার সভাপতি প্রান্ত সাহা ও সাধারণ সম্পাদক শাওন মোহাম্মদ সোহাগ প্রমুখ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাওসার অালম সোহেল বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের বিকল্প নেই। বর্তমান সময়ে তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

বিভিন্ন জেলায় তরুণদের এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি। সংগঠনটি গত দুবছরে ১৭ টি জেলায় প্রায় ৫২ হাজার তালের বীজ রোপণ করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *