1. dainikajkermeghna@gmail.com : Saiful :
  2. alauddinislam015@gmail.com : মো: আলাউদ্দিন : মো: আলাউদ্দিন
  3. mahdihasan990@gmail.com : Mahdi Hasan : Mahdi Hasan
  4. najmulhossin2050@gmail.com : Najmul Hossain : Najmul Hossain
  5. sz.rony766@gmail.com : শহীদুজ্জামান রনী। : Sz rony
ওরা পেরেছে, নারী তুমিও পারবে ! - দৈনিক আজকের মেঘনা
বুধবার, ১৮ মে ২০২২, ০২:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সংবাদিক ইমরুলের নামে পরিকল্পিত অপপ্রচার সংবাদিক মহলের নিন্দা। হারিয়ে যাওয়া ৯ ভরি ১৪ আনা স্বর্ণালংকার মেঘনা থানা পুলিশ কর্তৃক উদ্ধার। রাজাপুরে অসহায় সুবিধা বঞ্চিতদের মাঝে ঈদবস্ত্র বিতরন করেছেন ইঞ্জিনিয়ার আবুল কাসেম সীমান্ত মেঘনায় ঈদ উপহার বিতরণ করেন খন্দকার বাতেন। মেঘনায় ঈদ উপহার ঘর পেলেন ২২ গৃহহীন পরিবার। মেঘনায় তৌফিক ও সোলমান এর উপর সন্ত্রাসী হামলার ঘটনায় মানববন্ধন করে এলাকাবাসী। মেঘনায় অভিবাসী কর্মী উন্নয়ন সংস্থার অভিযোগ ব্যবস্থাপনা কমিটি গঠন। মেঘনায় রোবটিক্স বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত নলছিটিতে ভিজিডি কার্যক্রমের অগ্রগতি পর্যালেচনা সভা অনুষ্ঠিত মেঘনায় নারী দিবসে র‍্যালী ও আলোচনা সভা।

ওরা পেরেছে, নারী তুমিও পারবে !

দৈনিক আজকের মেঘনা
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ৬৭ বার পঠিত

  লিখেছেন  আসিফ ইকবাল

নারী দিবসে নারীদের কথা ভাবতে গিয়ে কাজী নজরুল ইসলামের সেই বিখ্যাত নারী কবিতার লাইন মনে পড়ে যায়-

“ আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই!

বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর

অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

বিশ্বে যা কিছু এল পাপ তাপ বেদনা অশ্রুবারি,

অর্ধেক তার আনিয়াছে নর অর্ধেক তার নারী”।

বছরের ৩৬৫ দিনের মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষ ভাবে পালন করা হয়। ৮ মার্চ নারীদের জন্য উৎসর্গ করা একটি দিন।

আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day) এমন একটি বিশেষ দিন যা মহিলাদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সাফল্য উদযাপন করা হয়। তাই সকল নারীদের পূর্বের ন্যায় এই বছরও কুর্নিশ জানাই। নারীরা শক্ত হাতে, যত্ন করে যেমন সংসারের হাল ধরেন, ঠিক সেরকমই বহির্জগতেও তাঁরা অসামান্যা।নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে আজকের পৃথিবী। এই সমাজ নারী ছাড়া কল্পনা করা যায় না। সমাজের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ নারী। তা সে মা, বোন, মেয়ে, বান্ধবী এইরকম নানা নামেই হতে পারে। একটা কথা খুব মনে পড়ে” প্রত্যেক পুরুষের একজন মহিলার প্রয়োজন হয় যখন তার জীবন ছন্নছাড়া হয়ে যায়। কারণ দাবা খেলার মতোই রানী রাজাকে সুরক্ষা দেয়”।

এই পৃথিবীর প্রতিটি মহৎ কাজে নারীদের যে ভূমিকা রয়েছে ,এমনকি একটা সমাজ ,একটা রাষ্ট্র, সর্বোপরি একটা রাষ্ট্রের আদর্শ নাগরিক গড়ার ক্ষেত্রে নারীদের যে অবদান রয়েছে তা

যে সকল অন্ধ মানুষের চোখে ধরা পড়েনি তাদের উদ্দেশ্যে নজরুলের ভাষায় বলি-“তাজমহলের পাথর দেখেছ, দেখিয়াছ তার

প্রাণ?

অন্তরে তার মমতাজ নারী, বাহিরেতে

শা-জাহান”।

তাই আজ যেন একটা কথা মনে পড়ে যাচ্ছ “নারী তুমিও পারবে”। সত্যজিৎ রায়ের গল্প কথা থেকে ” পৃথিবীতে তোমার পার্ট তোমার ভূমিকা যত ছোটই হোক না কেন তাতে তোমার বেস্ট দিয়ে এমনভাবে সার্থক করে তোল যাতে সেটা আর ছোট না থাকে ছোট বলে তোমাকে যেন অপমানিত হতে না হয় , এখানেই তোমার সার্থকতা, বড় কিছু অর্জন করা “* ।সত্যি বলতে গেলে মাঝে মাঝে নিজেকে খুঁজে পেতে বা নিজের পরিচয় কে খুঁজে পেতে হারিয়ে যেতে হয়। খুঁজে পাওয়ার ভাবনা যেন মানুষকে মানুষ করে তোলে। সফলতাকে কাছে আনে। তাইতো প্রখ্যাত পরিচালক তথা অভিনেতা হৃত্বিক ঘটক বেশ গুরুত্ব সহকারে কথাটা অভিনয় এ বলেছিলেন” *ভাবো,,,ভাবো,,, ভাবা প্র্যাকটিস করো* “।আসলে পৃথিবীতে আমাদেরকে অনেকের সাথে মিশতে হয়, কখনো কখনো আমাদেরকে একটা মুখোশ পড়ে চলতে হয়, তাই তুমি যেমন তেমন টা থাকবে শুধু নিজের কাছে অন্যকে কখনো নিজের দুর্বলতা দেখাতে নেই, নইলে দেখবে তোমার দুর্বল জায়গায় সবাই আঘাত করছে। সত্যি কথা বলতে গেলে অতুলপ্রসাদ সেনের একটা কথা মনে পড়লে অন্তর কে যেন নাড়িয়ে দেয়-”

*হও ধর্মেতে ধীর হও কর্মেতে বীর,

হও উন্নত শির, নাহি ভয়।

ভুলি ভেদাভেদ জ্ঞান, হও সবে আগুয়ান,

সাথে আছে ঈশ্বর ,—হবে জয় ,,হবে জয় ” ।

আসলে আল্লাহ্ তাকেই ভালোবাসে এবং তারই সহায় হয় যে খুব পরিশ্রমী হয়। তাই বর্তমানের সকল নারীদের উদ্দেশ্যে একটা কথা বলি

আরো বেশি বেশি নারীদেরকে সমাজের প্রতিটা কাজে এগিয়ে আসতে হবে। অন্ধকার বন্ধন ছিন্ন করে তোমাকে বেরিয়ে আসতে হবে।তুমিই পারবে ।একটা কথা মনে রেখো

কাজী নজরুলের ভাষায় বলি-

“কোন কালে একা হয়নি ক জয়ী পুরুষের তরবারী/কোন কালে একা হয়নি ক জয়ী পুরুষের তরবারী

প্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে বিজয় লক্ষী নারী”।

জীবন একটাই আর এই পৃথিবীতে তুমি একবারই এসেছ, তাই তুমি ওঠো জাগো তুমি এমন ভাবে নিজেকে তৈরি করো, নিজের বেস্ট দিয়ে, তোমার ভূমিকাকে তুমি এমন ভাবে পালন করো যাতে সফলতা তোমার কাছে এসে ধরা দেয় ।আগামী দিনে বিশ্ববাসী যেন তোমার ভূমিকা নিয়ে আরো বেশি বেশি করে চর্চা করে। আর তোমার এই সফলতা দেখে নিন্দুকেরা যেন মঞ্চ ছেড়ে পালায়।

পরিশেষে বলি—”নারী তুমি আবারও ঘুরে দাঁড়াও। ওঠো জাগো তোমার অধিকার তুমি ছিনিয়ে নাও ,, ওরা পেরেছে তুমিও পারবে ,,,জয় তোমারই হবে”,,, (ইনশাআল্লাহ*)।।।

 

 

 

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
কপিরাইটঃ ২০১৯ দৈনিক আজকের মেঘনা এর সকল স্বত্ব সংরক্ষিত।
Theme Customized BY LatestNews