আরও তিনটি শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ বিসিকের

ঢাকা

২০৪১ সালের মধ্যে শিল্পোন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ, লবণ শিল্প ও স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য আরও তিনটি শিল্পপার্ক স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। বুধবার (৯ ডিসেম্বর) সকালে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

গত ৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার বোয়ালখালি উপজেলায় কর্ণফুলি নদীর তীরে চরণদ্বীপে ১০০ একর জায়গায় লবণ শিল্পের জন্য আলাদা একটি বিসিক লবণ শিল্প পার্ক, স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য বিসিক নারী উদ্যোক্তা শিল্প পার্ক ও পটিয়ায়  ৫০০ একর জমিতে বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপনের লক্ষ্যে বিসিক চেয়ারম্যান সম্ভাব্য জায়গা পরিদর্শন করেন। এ সময় পটিয়া উপজেলা চেয়ারম্যান মো. মোতাহেরুল ইসলাম চৌধুরীও ছিলেন।

এর আগে গত ৬ ডিসেম্বর চট্টগ্রাম-১২ (পটিয়া) সংসদীয় আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর সঙ্গে নারী উদ্যোক্তাদের শিল্প পার্ক, লবণ শিল্প পার্ক ও বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপনের বিষয়ে এক আলোচনা সভা করেন বিসিক চেয়ারম্যান। চট্টগ্রামে হোটেল রেডিসনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় সামশুল হক এ নতুন তিনটি শিল্প পার্ক স্থাপনের বিষয়ে বিসিক কর্তৃপক্ষে সর্বাত্মক সহযোহিতার আশ্বাস দেন।

চট্টগ্রামে বর্তমানে বিসিকরে ৫টি শিল্পনগরী রয়েছে। এগুলো- বিসিক শিল্পনগরী ফৌজদারহাট, বিসিক শিল্পনগরী ষোলশহর, বিসিক শিল্পনগরী কালুরঘাট, বিসিক শিল্পনগরী পটিয়া এবং বিসিক শিল্পনগরী মিরসরাই। এছাড়াও চট্টগ্রামের রাউজানে ৩৫ একর জায়গায় আরও একটি শিল্পপার্ক নির্মাণাধীন রয়েছে।

চট্টগ্রামের বিদ্যমান ৫টি শিল্পনগরীর মোট আয়তন প্রায় ১৫০.৪১ একর। উৎপাদনরত শিল্প ইউনিটের সংখ্যা ১৯৫টি যার মধ্যে ৮৫টি শিল্প ইউনিট রফতানিমুখী। বর্তমানে কর্মসংস্থান হয়েছে প্রায় ১ লাখ ৪৪ হাজার ৩৬০ জন নারী-পুরুষের।

ওই ৫টি বিসিক শিল্পনগরীতে হালকা প্রকৌশল যন্ত্রাংশ রেডিমেট গার্মেন্টস, সিরামিক ও নন-মেটালিক পণ্য, কেমিক্যাল অ্যান্ড এলাইড পণ্য, প্যাকেজিং, কাঠ ও বনজ, খাদ্য ও খাদ্যজাত, চামড়া, রাবার ও রাবারজাত পণ্য উৎপাদিত হয়ে থাকে।

লবণ শিল্পের জন্য বিসিক লবণ শিল্প পার্ক, নারী উদ্যোক্তাদের বিসিক নারী উদ্যোক্তা শিল্প পার্ক ও বিসিক মাল্টিসেক্টরাল শিল্পপার্কের স্থাপন সম্ভব হলে প্রায় ৫ লাখ নারী পুরুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *